Main Menu

পবিত্র মাহে রমজানের প্রস্তুতি শুরু | বাংলারদর্পন 

নিউজ ডেস্ক :

মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে ইসলামের মানোন্নয়নে আওয়ামীলীগ সরকারের অবদান ইসলামের ব্যাপ্তি ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। হবেই বা না কেন, ইসলাম অনুরাগী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা যে পিতার পদাঙ্ক অনুসরণ করেই ইসলাম শিক্ষা ও অবকাঠামোগত উন্নয়নে কাজ করে চলেছে।

ধর্মপ্রাণ মুসল্লিদের ইসলামের অন্যতম একটি মূল স্তম্ভ হজ্ব পালনে যাতে কোনো অসুবিধা ও ভোগান্তি পোহাতে না হয় সেই লক্ষ্যে ১৭৩ টি হজ্ব এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়। আর সরকারি হজ্ব ব্যবস্থাপনায় ২০১৮ সালে ১ লক্ষ ৩০ হাজার মুসল্লি হজ্বে যেতে সক্ষম হবেন।

এছাড়া মাদ্রাসা শিক্ষার উন্নয়নে অধিদফতর তৈরি করেছে সরকার। এ শিক্ষায় অনার্স কোর্স চালু করা হয়েছে।

৩০ একর জমির উপর ৪১৩ কোটি টাকা ব্যয়ে ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে। সাধারণ বিষয়ের মতো আইসিটি ও বিজ্ঞান বিষয় চালু করা হয়েছে মাদ্রাসা শিক্ষায়। প্রতিবছর মেধা ও সাধারণ কোটায় সাড়ে সাত হাজার মাদ্রাসা শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে।

কওমি মাদ্রাসাকে সরকার স্বীকৃতি দিয়েছে। কওমি আলেম-ওলামাদের মধ্যে ১ লাখ ৭১ হাজার ইমামকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। দেশের ‘ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট’ শেখ হাসিনার নিজের উদ্যোগে গঠিত হয়েছে।

মুসলিম জনগোষ্ঠীর ধর্ম কর্ম পালনের নিমিত্তে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৮ কোটি ৯৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৫৬০ টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার।

আসছে পবিত্র রমজান মাস, আর ইসলামের মানোন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপগুলোর সুফল, প্রত্যেকটি ধর্মপ্রিয় মুসলিম জনগোষ্ঠীর মাঝে পৌঁছে যাক এই প্রত্যাশা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *