Main Menu

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মুক্তির সনদ – প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাসস :

১৯৯৬ সালে ক্ষমতায় এসে দেশে ব্যাপক উন্নয়ন করার পরও কেবল দেশের গ্যাস বিক্রি করতে না চাওয়ায় ২০০১ সালে ক্ষমতায় আসতে পারেননি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বুধবার (৭ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি উদযাপন উপলক্ষে আয়োজিত আওয়ামী লীগের জনসভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

জনসভায় শেখ হাসিনা বলেন, ‘১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার ২১ বছর পর আমরা সরকার গঠন করতে সক্ষম হয়েছি। আমাদের লক্ষ্য ছিল বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটাবো, দেশকে উন্নত করবো। দেশকে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত করা ছিল আমাদের লক্ষ্য। আমরা বাংলাদেশকে মর্যাদার আসনে আসীন করবো। আমাদের সরকারের সময় ছিল বাংলাদেশের জন্য স্বর্ণযুগ। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছিল। আমরা দেশের প্রতিটি খাতকে উন্নত করতে কাজ করেছি। জাতির পিতা সোনার বাংলাদেশ গড়তে যে কাজ শুরু করেছিলেন, সেই কাজ আমরা শেষ করতে কাজ করছিলাম।’

দেশের এত উন্নয়ন করার পরও পরবর্তী জাতীয় নির্বাচনে ক্ষমতায় আসতে না পারার কারণ তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘দেশের জন্য এতকিছু করার পরও আমরা ২০০১ সালে সরকারে আসতে পারলাম না। তখন দেশের গ্যাস উত্তোলন করার প্রক্রিয়া চলছিল। আমেরিকান কোম্পানি সেই গ্যাস তুলে ভারতের কাছে বিক্রি করবে। কিন্তু আমরা বললাম, গ্যাসের মালিক জনগণ। আমাদের জনগণের জন্য ৫০ বছরের রিজার্ভ নিশ্চিত করতে হবে, তারপর গ্যাস বিক্রির সিদ্ধান্ত হবে। দেশের জনগণের এই স্বার্থ দেখেছিলাম বলে আমাদের বিরুদ্ধে গভীর চক্রান্ত হলো, ষড়যন্ত্র হলো। আওয়ামী লীগ ভোট বেশি পেয়েছিল। কিন্তু আমরা ক্ষমতায় আসতে পারলাম না। দেশের মানুষের স্বার্থ দেখার কারণে আমাদের ক্ষমতায় আসতে দেওয়া হলো না।’

 

জনসভায় সূচনা বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী,মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *