Main Menu

জ্ঞান-বিজ্ঞান ও বুদ্ধিবৃত্তিক চর্চায় বাংলাদেশের অগ্রগতি

নিউজ ডেস্ক :

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জ্ঞান-বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির উন্নয়নে অভূতপূর্ব কারিশমা দেখিয়ে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। আলাদিনের চেরাগের দৈত্য আলাদিনের মতোই একের পর এক প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে শেখ হাসিনার সরকার।

জ্ঞান-বিজ্ঞান ও বুদ্ধিবৃত্তিক চর্চায় এ পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে পাঁচ হাজারেরও বেশি কম্পিউটার ল্যাব স্থাপন, প্রতিজেলায় ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা, ৮০০ শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব ও ১০০টি শেখ রাসেল ডিজিটাল ক্লাসরুম স্থাপনের প্রক্রিয়া চূড়ান্ত করেছে সরকার। সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তাদের সিড ফাণ্ড ও ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্তিতে সহায়তা প্রদান এবং গবেষণা ও উন্নয়নের জন্য ২২৯ দশমিক ৭৪ কোটি টাকা খরচে ইনোভেশন ডিজাইন এন্ড অন্ট্রাপ্রেনিউরশিপ একাডেমী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এছাড়া ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল টেক্সটবুক প্রস্তুতকরণ, বিশেষায়িত ল্যাব স্থাপন, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প, ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ, মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন তৈরিতে প্রশিক্ষণ, বেসরকারি সফটওয়্যার পার্ক ঘোষনার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে প্রযুক্তিনির্ভর করতে কাজ করে যাচ্ছে সরকার।

সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে আইসিটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করে এ খাতের আয় ৫ বিলিয়ন ডলার ও জিডিপিতে সফটওয়্যার ও আইসিটি খাতের অবদান ৫ শতাংশে উন্নীত করা।

জ্ঞান বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিতে সরকারের উন্নয়নে তাই বলা যায়, বাংলাদেশ আলাদিনের চেরাগ না পেলেও পেয়েছে একটি উন্নয়ন নির্ভর সরকার, আর যার নাম আওয়ামী লীগ সরকার।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *