Main Menu

৬২তে জেড.এম. কামরুল আনাম > বাংলারদর্পন

ফেনী প্রতিনিধি : ১১ জানুয়ারী। শ্রমিক নেতা, রাজনীতিক, শিক্ষা-সাহিত্য, সাংস্কৃতিক ও সমাজসেবক জেড. এম. কামরুল আনাম এর ৬২তম জন্মদিন। তিনি ফেনী জেলার সোনাগাজী  উপজেলার চর দরবেশ ইউনিয়নের সেনেরখিল গ্রামের ভূঁঞা বাড়ীর এক সম্ভ্রান্ত পরিবারে ১১ জানুয়ারি ১৯৫৭ খ্রী: জন্ম গ্রহণ করেন। পিতা: মরহুম এবিএম শাহাবুদ্দিন, সুশিক্ষিত, সৎ ও ন্যায়পরায়ণ একজন সরকারী কর্মকর্তা এবং খ্যাতিমান ফুটবলার ছিলেন। মাতা: মরহুমা হুর জাহান বেগম সমাজসেবী ছিলেন।

কামরুল আনাম সোনাগাজীর ঐতিহ্যবাহী  বিদ্যাপীঠ মঙ্গলকান্দি প্রাথমিক ও মাধ্যমিক স্কুল থেকে লেখা পড়া শুরু করেন এবং এ স্কুল থেকেই (১৯৭২ সাল থেকে) ছাত্র রাজনীতি শুরু করেন। পরবর্তিতে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়, ল’কলেজ, ছাত্র সংসদ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি এমকম/এমবিএ এবং এলএল.বিসহ ইটালি থেকে সোস্যাল সেফটি নেট, জার্মান থেকে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা, জাপান থেকে ট্রেড ইউনিয়ন ফিলোসোপি, মালয়েশিয়া থেকে স্টাডি সার্কেল মেথড অব এডুকেশন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রী লাভ করেন। তিনি সোনাগাজী উপজেলা পরিষদের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান। সোনাগাজী উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে ৭ বছর এবং ফেনী জেলা আওয়ামীলীগের সদস্য হিসেবে ২০১২ সাল থেকে দায়িত্ব পালন করছেন। 

তিনি জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক হিসেবে ৮ বছর, আইটি জিএল  ডাবিøউ এফ (ব্রাসেলস) এর ইসি মেম্বার হিসেবে ২০ বছর, বিটিএমসিতে একটানা ১৫ বছর (সিবিএ) এবং বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের সভাপতি হিসেবে ১৯৯০ সাল থেকে তিনি অদ্যবধি দায়িত্ব পালন করছেন। তিনি কিং বদন্তির স্বপ্নযাত্রা, প্রেমানন্দ, একুশ মানে নতুন আলো, সহিংসতা চায়না স্বদেশ, জনক কন্যা শেখ হাসিনা উন্নয়নের কান্ডারী, লাল সবুজের মেয়ে শেখ হাসিনা, সময়ের আয়নায় ভাষাসৈনিক লায়ন শামসুল হুদা, শত বাঙ্গালীর কথা, আমি একদিন চাঁদ হবো, ভাষা থেকে স্বাধীনতা, শ্রমিকের বঙ্গবন্ধু, শিক্ষা সম্ভাবনা উন্নয়ন, কর্ম ক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা, পরিবার কল্যাণ, এইডস ও মানবাধিকার, শিশু শ্রম নিরসনে করণীয়, স্ট্যাডি সার্কেল মেথড অব এডুকেশন, প্রাথমিক শিক্ষা প্রাসঙ্গিক ভাবনা, আমাদের পড়াসহ বিভিন্ন বিষয়ে বহু গ্রন্থ রচনা করেছেন।

তিনি শ্রমিকের ডাক এবং সোনাগাজী পরিক্রমা পত্রিকায় সম্পাদকের দায়িত্ব পালন করছেন। শিক্ষা – সাহিত্যিক – সাংস্কৃতিক ও সামাজিক কর্মকান্ড বিশেষ অবদানের জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে খ্যাতি লাভ সহ সিটি সমাজ কল্যাণ সংস্থা কর্তৃক প্রদত্ত স্বর্ণপদক, জাতীয় সাহিত্যিক – সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন সাউন্ডবাংলা গোল্ডেনবুক সম্মাননা ২০০৭, মাওলানা ভাষানী স্বর্ণপদক, স্বাধীনতা সংসদ প্রদত্ত কাজী নজরুল ইসলাম পদক ও এুকুশে সম্মাননা পদক ২০১২, ইউ এস এ’র, আই এ আই, এ বি সি পদক, ফেনী বন্ধু পরিষদ সম্মাননা ২০০৩, জাপনস্থ- জেনসন এ্যাওয়ার্ড-১৯৯০, স্বপ্নালোক স্বর্ণকলম সম্মাননা ২০০৮, বিজিএমইএ সম্মাননা পদক ২০০৯, হিউম্যান রাইট সোসাইটি ২০০৯, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ সম্মাননা পদক ২০০৯, বাংলাদেশ মেধা বিকাশ সোসাইটির ম্যান অফ দ্য ইয়ার সম্মাননা ২০১৪, নাট্যচার্য সেলিম আলদীন স্মৃতি পরিষদের শ্রেষ্ঠ সমাজসেবক সম্মাননা ২০১১, ডঃ মুহম্মদ শহীদুল্লাহ সম্মাননা ২০১১, মানব সেবায় বিশেষ অবদানের জন্য হিউম্যান রিসোর্স এন্ড হেলথ ফাউন্ডেশন প্রদত্ত সম্মাননা স্মারক, সাউন্ডবাংলা সম্মাননা স্মারক ২০১৫, নবাব সিরাজ উদ্দৌলা সম্মাননা ২০১৬ সহ অর্ধ শতাধিক সম্মাননা ও পদক পেয়েছেন। জনাব কামরুল আনাম আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইউ কে, জাপান, জার্মান, সুইডেন, সুইজারল্যান্ড, ইটালী, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ড, পর্তুগাল, তাইওয়ান, আর্জেন্টিনা, তিউনেশিয়া, তুরস্ক, ইন্দোনিশায়া, মালয়েশিয়া, হংকং, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ফিলিপাইন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা,  ডেনমার্ক, নেপাল, সৌদি আরব এবং শিক্ষা, প্রশিক্ষণ, মিটিং, সেমিনারে বিভিন্ন দেশে একাধিকবার ভ্রমণ/যোগদান করেন।

জনাব কামরুল আনাম বর্তমানে বিভিন্ন সংগঠনের যে সকল দায়িত্বে রয়েছে তম্মধ্যে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের সদস্য সচিব, গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদস এর যুগ্ম আহŸায়ক, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (ওইঈ) এর সদস্য, ফেনী জেলা আওয়ামী লীগ এর সদস্য, সেভ দ্য রোড এর চেয়ারম্যান, বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (ইখঋ) এর সেক্রেটারী জেনারেল, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ তৈরী পোশাক শিল্প সম্প্রসারণ ও সহজীকরণ বিষয়ক টাস্ক ফোর্স, এর সদস্য, জাতীয় শিশু শ্রম কল্যাণ কাউন্সিল এর সদস্য, নাট্যাচার্য্য সেলিম আলদীন স্মৃতি পরিষদ ও নাট্যাচার্য সেলিমআল দীন সংস্কৃতিক একাডেমীর সভাপতি বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি আগামী সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী।

পত্রিকা পরিবারের পক্ষ থেকে তাঁর দীর্ঘায়ু এবং সফলতা কামনা করি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *