সাংবাদিক থেকে মন্ত্রী – বাংলারদর্পন 

 

 ডেস্ক রিপোর্ট ;

তিনি মোস্তাফা জব্বার। মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন নন্দিত এই প্রযুক্তিবিদ। বর্তমান সরকারের ডাক, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি কে? সরকারের গুরুত্বপূর্ণ এ মন্ত্রনালয়ের দায়িত্ব নিয়ে। অনেকেই নানা কথা তুলছেন। পরিচয় করিয়ে দিতে গেলে প্রথমেই একজন বাংলাদেশি তথ্যপ্রযুক্তিবিদ হিসেবে বলা যায়। তাকে কম্পিউটারে বাংলা ভাষা যুক্ত করার পথপ্রদর্শক বলা হয়। তার প্রতিষ্ঠানের বিজয় বাংলা কিবোর্ড ১৯৮৮ সালে প্রকশিত হয়, যা প্রথম বাংলা কিবোর্ড এবং ইউনিকোড আসার পূর্বপর্যন্ত বহুল ব্যবহৃত হয়েছে। তথ্যপ্রযুক্তি ও সাধারণ বিষয়ের ওপর অনেকগুলো বইয়ের লেখকও তিনি।

প্রযুক্তিবিদ বলার আগে তার সাংবাদিক পরিচয়টাও দিতে হয়। দেশ স্বাধীনের পরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থাতেই তিনি দৈনিক গণকণ্ঠ পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। একটা সময় চলচ্চিত্র সাংবাদিকতা শুরু করেন। বাংলা চলচ্চিত্রপাড়ায় মোস্তাফা জব্বার বহুল পরিচিত এক নাম।

১৯৮৭ সালে ‘আনন্দপত্র’ নামে সিনেমা ম্যাগাজিন প্রকাশ করে কম্পিউটারে বাংলা লেখা প্রথম পত্রিকার যাত্রা শুরু করেন তিনি। আর সেই ইতিহাস সৃষ্টির মধ্য দিয়েই নিজেকে নিয়ে যান অন্য উচ্চতায়, পরিচিত হন ‘প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার’ হিসেবে। যে পরিচয়ের হাত ধরে আজকের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী। যদিও নিজেকে তিনি প্রযুক্তিবিদের চেয়ে বাংলা ভাষার প্রেমিক ভাবতেই বেশি পছন্দ করেন।

মন্ত্রিসভায় মোস্তাফা জব্বারের ঠাঁই পাওয়ার গল্প যতবার এই দেশে উচ্চারিত হবে ততবার উচ্চারিত হবে চলচ্চিত্রবিষয়ক সাপ্তাহিক ‘আনন্দপত্র’ রঙিন পত্রিকাটির নাম, ততবারই উঠে আসবে বাংলাদেশের চলচ্চিত্র, চলচ্চিত্র সাংবাদিকতার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *