Main Menu

ফেনীর মুক্তিযোদ্ধা সুবেদার মেজর মোঃ মোস্তফা’র আত্নজীবনী

 

মোঃরিয়াদ হোসেন,ফেনী সদর প্রতিনিধি :
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা সুবেদার মেজর মোঃ মোস্তফা (অবঃ) ১৯৪৫ সালের ২৯শে নভেম্বর ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের ছোট ধলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সেকান্তর মিয়া এবং মাতা বদরের নেছা।

জেসিও-২৭৮২বীরমুিক্তযোদ্ধা সুবেদার মেজর (অবঃ) মোঃ মোস্তফা ২২শে নভেম্বর ১৯৬৫ সালে ইস্ট বেঙ্গল রেজিমেন্ট (ইপিআরে) ১নং উইং সেক্টর সিলেটে যোগদান করেন।ঐতিহাসিক ৭ই মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র দেওয়া ভাষণে তিনি উপস্থিত ছিলেন। তাছাড়াও তিনি ছোট ধলিয়া নিজ গ্রামে ভূঁঞা বাড়ির পেছনে পুকুর পাড়ে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দেন। সপ্তাহব্যাপী এই ট্রেনিংয়ে ১৩২জন মুক্তিযোদ্ধা অংশ গ্রহণ করে।তাদের মধ্যে মুক্তিযোদ্ধা রফিক ভূঁঞা, আবুল হোসেন, মাস্টার মাহবুল হক ও আবদুর রহমানের নাম উল্লেখযোগ্য।

গুরুত্বপূর্ণ অপারেশনগুলোর মধ্যে গঙ্গা ব্রীজ উঠিয়ে দেওয়া ছিল। ওই অপারেশনে হাবিলদার আফজাল, নায়েক আম্বিয়া সাব অংশ গ্রহন করেন।পরবর্তীতে তিনি আগরতলায়ও অবস্থান করেন।তার বর্ণাঢ্য কর্মময় জীবনে অবসর আসে ২০০৩ সালের ২২শে নভেম্বর।তিনি চলতি বছরের ১৪মে ভোর ৫টায় নিজ বাড়ীতে ইন্তেকাল করেন এবং একই দিন বিকেল ৪টা ৩০মিনিটে রাষ্ট্রীয় মর্যাদা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

তার রাষ্ট্রীয় সন্মাননা অনুষ্ঠানে ছিলেন, ফেনীস্থ ৪-বিজিবি, পুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও সমাজসেবা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা। ৪-বিজিবি ব্যাটলিয়নের সুবেদার মেজর আবুল কাসেমের নেতৃত্বে ১৬ সদস্য এবং ফেনী মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক আজিজ আহমেদের নেতৃত্বে ৯ সদস্যের চৌকস দল মুক্তিযোদ্ধার সন্মানার্থে ১মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন, সালাম প্রদর্শন ও কপিনে পুস্পস্তবক অর্পণ করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, ফেনী সদর কমান্ড কাউন্সিল রবিউল হক খন্দকার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শহীদুল্লাহ, ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মানিক, ফেনী ডায়াবেটিস সমিতির সদস্য আবদুর রহিম, উওর কাশিমপুর মডেল দাখিল মাদ্রাসা সুপার কামাল উদ্দিন জাফরী, আল-হেরা একাডেমীর অধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম, দেলোয়ার হোসেন দেলু প্রমুখ।আজ আমরা এই বিজয়ের মাসে শ্রদ্ধাভরে স্মরণ করছি জাতীয় সেই সব সূর্য সন্তানদের, যাদের আত্নদানে আমরা ফেলাম এই স্বাধীনত ও সার্বভৌম বাংলাদেশ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *