Main Menu

ভুয়া সংবাদ প্রকাশের দায়ে সমালোচিত “ফেইসবুক”

বাংলার দর্পন  ডেস্কঃ

ভুয়া সংবাদ ছড়ানো নিয়ে বিভিন্ন সময়ে বেশ সমালোচনার মুখে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। অভিযোগ হলো কোনো যাচাই-বাছাই ছাড়াই মুহূর্তের মধ্যেই ফেসবুকের মাধ্যমে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ে। ফেসবুকের ‘অটো সাজেশন’ এই সমস্যা আরও পাকাপোক্ত করে। তবে এই স্বয়ংক্রিয় সুপারিশ পদ্ধতি এখন থেকে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়া রোধও করবে।

 

ফেসবুক থেকে কোনো ওয়েব ঠিকানা বা লিংকে গেলে বা কোনো সংবাদ পড়লে, এর নিচেই স্বয়ংক্রিয়ভাবে সেই লিংক বা সংবাদের সঙ্গে সম্পৃক্ত অন্যান্য সংবাদ দেখায়। এই পদ্ধতিকে বলা হয় ‘মেশিন লার্নিং অ্যালগরিদম’। ফেসবুক ব্যবহারকারীর দেখা, পড়া বা কোনো লিংকে প্রবেশ করার গতিবিধি লক্ষ রেখে তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ডেটা খুঁজে বের করে এই অ্যালগরিদম। তবে উন্নত প্রযুক্তির এই অ্যালগরিদম এখন পর্যন্ত শুধু শিরোনামের ওপর ভিত্তি করেই ব্যবহারকারীকে সংবাদ সুপারিশ করে।

 

সুপারিশকৃত এসব সংবাদ আদৌ সত্য কি না, তা যাচাই করে না অ্যালগরিদমটি।

নতুন তথ্য হলো ভুয়া সংবাদ ছড়িয়ে পড়া রোধে ফেসবুক এই মেশিন লার্নিং অ্যালগরিদমকেই কাজে লাগাচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষ জানায়, কোনো লিংক বা সংবাদের সঙ্গে সংশ্লিষ্ট সংবাদ সুপারিশ করার পদ্ধতিকেই তারা ব্যবহার করছে।

 

যত দ্রুত সম্ভব অটো সাজেশনের মাধ্যমে সংবাদ ছড়িয়ে দেয় ফেসবুক। তবে সেই সঙ্গে কোন সংবাদটি কতজন পড়েছে বা এড়িয়ে চলছে, তাও নজরদারিতে রাখা হয়। ফলে এখন থেকে কোনো সংবাদ যদি অধিক সংখ্যক মানুষ এড়িয়ে যায়,

 

তবে তা ভুয়া সংবাদ হিসেবে শনাক্ত করে অযোগ্য বলে বিবেচিত হবে। ফলে তা আর ছড়িয়ে পড়তে পারবে না ফেসবুকে। এই পুরো প্রক্রিয়াটি করা হচ্ছে অ্যালগরিদমের মাধ্যমে।

সুত্রঃ  টেকক্রাঞ্চ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *