ফেনীর সোনাগাজীতে মদিনাতুল অাউলিয়া মাদ্রাসা উচ্ছেদের চেষ্টা

ফেনী প্রতিনিধি : ৭ ডিসেম্বর ২০১৬, বুধবার।

সোনাগাজী উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের ভাদাদিয়া গ্রামে অবস্থিত মদিনাতুল আউলিয়া মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসা উচ্ছেদের চেষ্টা চালাচ্ছে স্থানীয় প্রভাবশালী মহল।
সরেজমিনে জানা যায়, ভাদাদিয়া গ্রামের হাফেজ অাবদুর রহমানের পুত্র সুফি মোহাম্মদ নাছির উদ্দিন প্রায় ১২ বছর পুর্বে পৈত্রিক ৬ শতক জমিতে ব্যাক্তিগত উদ্যোগে ওই মসজিদ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।
শিশু কিশোরদের বিনা বেতনে পবিত্র কোর’আন শিক্ষার পাশাপাশি সাপ্তাহিক হালকায়ে জিকির মিলাদ মাহফিল এবং পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুসের অায়োজন করে অাসছেন।
পৈত্রিক এজমালী জমিতে তার বোনদেরকে পাশাপাশি জমিতে দখল দিয়েছেন। বোনদের দখলে থাকা ওই জমি নিজ বাড়ীর মোখলেছুর রহমানের পুত্র অাবু ইউছুফের নিকট বিক্রি করেন। রেজিষ্ট্রিকালে তাদের অজান্তে স্থানীয় প্রভাবশালী বেলু মুহুরী ও রফিক মাস্টার কারসাজি করে দলিলে ওই মসজিদ এবং মাদ্রাসার জমির দাগ বসিয়ে বিরোধের সুত্রপাত করে।
সুফি নাছির বলেন, অাগামী ১৩ ডিসেম্বর অনুৃষ্ঠিতব্য মিলাদুন্নবীর জশনে জুলুস বানচাল করার জন্য কুচক্রীমহল তৎপরতা চালাচ্ছে। ওইসব প্রভাবশালীরা একাধিকবার গ্রাম্য সালিশের নামে মাদ্রাসার জায়গা দখলে ব্যার্থ হয়ে গ্রামের কতিপয় যুবককে ভুল বুঝিয়ে শুক্রবার বাহাছ (ধর্মীয় বিতর্ক) অায়োজনের নামে জোরপুর্বক দখলের চেষ্টা করছে।
এ ব্যাপারে স্থানীয় চেয়ারম্যান রবিউজ্জামান বাবু জানান , বাহাছ অায়োজনে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হয়। তবে এখন পর্যন্ত এ ধরনের কোন অায়োজনের বিষয় তার জানা নেই।
বেলু মুহুরী জানান, নাছিরের বোন দারুস সালাম বেগম, মাদ্রাসায় পাশের প্লট বিক্রি করেছেন। মাদ্রাসায় বা মসজিদের জায়গায় দখলে যাওয়ার প্রশ্নই অাসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *