Main Menu

সৌদির বিখ্যাত খেজুরের চারা গাছ পাওয়া যাচ্ছে

গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশের সব স্থানে সৌদি খেজুর চাষাবাদ ও সৌদি খেজুর গাছ ছড়িয়ে দিচ্ছে গাজীপুরস্থ বাগানী বাদল  । বাংলাদেশের আবহাওয়ায় সৌদি খেজুর গাছ খুবই সুন্দর হয়। যার প্রমান বাংলাদেশের নানান স্থানে রয়েছে। গাজীপুরের প্রোজেক্টটিই তার উজ্জল প্রমান।

নার্সারী মালিক বাদল বাংলার দর্পন কে জানান,  ৬৪ জেলার প্রতি জেলাতে ১৫ জন ব্যক্তিকে ২টা করে সৌদি খেজুর গাছ দিতে চাই। যার বয়স ৩ বছর এবং উচ্চতা ৪-৫ ফুট। আগামী ২০১৮ সালে ফল আসবে আমরা প্রমান সহকারে আশাবাদী। ইতিমধ্যে ইচ্ছুক ব্যক্তিবর্গদের কাছে কুরিয়ার সার্ভিস (সুন্দরবন কুরিয়ার সার্ভিস ও এস,এ পরিবহন) এর মাধ্যমে সৌদি খেজুর গাছ পাঠাচ্ছি। এক্ষেত্রে কুরিয়ার খরচ আপনাদের বহন করতে হবে। আমাদের সৌদি খেজুরের প্রতিটি চারার বর্তমান বাজার মূল্য ৮,৫০০-১২,০০০ টাকা।

কিন্তু আমরা অল্প মূল্যে সারাদেশে ২০০০ টি গাছ ছড়িয়ে দিতে চাই। এই জন্য প্রতি চারার মূল্য নির্ধারণ করেছি ৫,০০০ টাকা। যে কেউ সর্বমোট ১২,০০০ টাকা খরচ করলে সুন্দরভাবে ২ টা চারা রোপন করতে পারবেন। চারা লাগানো পরবর্তী সকল কারিগরি সহয়োগিতা আমরা দিব। চারা রোপন ইচ্ছুক ব্যক্তিবর্গ ০১৯৮৮৬৬৮৮৯৯ মোবাইল নাম্বারে কথা বলুন। আপনার চারা ২ টি নিশ্চিত করুন।

২ টা চারা রোপনের লাভঃ সৌদি খেজুর চাষ অনেক লাভজনক। পরিপূর্ণ গাছ থেকে প্রতি বছর ২০০-২৫০ কেজি খেজুর পাবেন। যার বাজার মূল্য প্রায় ২ লক্ষ টাকা। এছাড়া প্রতিটি গাছের গোড়ায় ১০-২০ টি বডির চারা পাবেন (কলা গাছের মত) যাহার প্রতিটি সৌদি আরবের মূল্য ১০০০ রিয়াল/বাংলাদেশী ২২,০০০ টাকার মত। তাছাড়া

আপনের নিজের গাছ/বাগান বাড়াতে পারবেন।

কিভাবে গাছ লাগাবেনঃ প্রতি গাছের জন্য গর্ত (৩ ফুট দৈঘ্য X ৩ ফুট প্রস্থ X৩ ফুট গভীরতা) করে মাটি উঠিয়ে ফেলবেন। বিটি বালু অর্ধেক ও গর্তের মাটি অর্ধেক সাথে ২০-২৫ কেজি পচা গোবর মিক্সার করে গর্ত ভরে পানি দিবেন। এরপর গাছ লাগাতে হবে।

আমাদের স্টক ফুরানোর পূ্র্ব পর্যন্ত এই অফার চলবে।

যেকোন বিষয়ে কথা বলার জন্য সরাসরি ফোন করুনঃ বাদল (০১৯৮৮৬৬৮৮৯৯)

news.banglardarpan@gmail.com.

সম্পাদনা -সৈয়দ মনির।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *