Main Menu

জাদুকাটায় টাস্কফোর্সের অভিযানে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্ট:
যন্ত্রচালিত সেইভ মেশিনে নদীর তীর কেটে সুনামগঞ্জের সীমান্তনদী জাদুকাটায় বালু-পাথর উক্তোলন কালে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

 

টাস্কফোর্সের অভিযানে ০৮টি যন্ত্রচালিত সেইভ মেশিন ধ্বংস, জরিমানার অর্থ পরিশোধ না করায় দুই ব্যাক্তিকে ২০ দিনের কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের নির্দেশনায় মঙ্গলবার দুপুর হতে সন্ধা অবধি টাস্কফোর্সের অভিযানটি পরিচালিত হয় বলে নিশ্চিত করেন জেলা প্রশাসনের দায়িত্বশীল সুত্র।

 

বুধবার জেলা প্রশাসনের দফতর  জানায়,তাহিরপুরের জাদুটাকা নদীর মহাল বহি:র্ভুত সীমানা হতে প্রভাব খাটিয়ে জোর পূর্বক নদীর তীর কেটে যন্ত্রচালিত সেইভ মেশিনে বালু পাথর উক্তোলনকালে ১৬ ব্যাক্তিকে আটক করা হয়। একই সময় ০৮টি যন্ত্রচালিত সেইভ মেশিনযুক্ত দেশীয় কাঠের তৈরী নৌকা জব্দ করা হয়।

এরপর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্বাগী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান কবির ভ্রাম্যমান আদালত বসিয়ে ১০ মামলায় অভিযুক্ত ১৬ ব্যাক্তির নিকট হতে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা আদায় করেন। অপর দুটি মামলায় জাদুকাটা নদীর অনঅনোমোদিত স্থান হতে বালি উত্তোলনের অভিযোগে দুই ব্যক্তির প্রত্যেককে ১ লক্ষ টাকা করে মোট ২ লক্ষ টাক জরিমানা আরোপ, ৩ মাসের কারাদন্ড এবং জরিমানার অর্থ অনাদায়ে প্রত্যেককে আরো ২০ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে।

 

সিলেট পরিবেশ অধিদপ্তর, থানা পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর সমন্বয়ে অবৈধভাবে জাদুকাটায় বালু,পাথর উত্তোলন, নদীর তীর কাটা বন্ধকরণে টাস্কফোর্সের অভিযান পরিচালিত হয়।

বুধবার জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন,জাদুকাটা নদীর পরিবেশ, নদী রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, পরিবেশ ধ্বংস করে নদীর তীর কেটে, যন্ত্রচালিত সেইভ মেশিনে জাদুকাটা নদী হতে বালু পাথর উক্তোলন করলেই পর্যায়ক্রমে জেলা প্রশাসন আরো কঠোর আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।,

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *