দুর্নীতির বীজ মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন- সংসদে প্রধানমন্ত্রী

প্রতিবেদক :
সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা দেশ থেকে দুর্নীতি দুর করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি। যে যে দল বা গোষ্টির হোক আমরা দুর্নীতি করলে কাউকে ছাড় দিচ্ছি না। সরকার দুর্নীতি দুর করতে কঠোর অবস্থানে রয়েছে।

কিন্তু দীর্ঘদিন মিলিটারি ডিক্টেটরশিপ দেশের মানুষের চরিত্র হনন করেছে। বছরের পর বছর তারা দুর্নীতির বীজ বপন করেছে। এটা এখন মহিরুহ হয়ে গেছে, আপনি যতই কাটেন আবার কোথা থেকে গজিয়ে ওঠে। যতই চেষ্টা করেন এটা মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে একাদশ সংসদের ৮ম অধিবেশনের সমাপনী বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের চরিত্র নষ্ট করে দিয়ে গেছে ১৯৭৫-এর পর যারা রাতের অন্ধকারে অস্ত্রহাতে নিয়ে ক্ষমতায় এসেছিল তারাই। হ্যাঁ কারণ, অবৈধভাবে ক্ষমতা দখল করে সেই ক্ষমতা কুক্ষিগত করবার জন্য এরা মানুষকে দুর্নীতি শিখিয়েছে, কালো টাকা শিখিয়েছে, ঋণ খেলাপি শিখিয়েছে। তারা বছরের পর বছর ক্ষমতায় টিকে থাকতে মানুষের মাঝে দুর্নীতির বীজ বপন করে গেছে, দুর্নীতি করা সুযোগ করে দিয়েছে।

তিনি বলেন, এখন আমরা যতদুর পারছি এ অনিয়ম দুর্নীতি গুলো শুদ্ধ করার চেষ্টা করছি। এমন হয়েছে আমরাই চোর ধরে যেন চোর হচ্ছি। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার আসার পর কে কোন দলের সেটা বড় কথা নয়। কে দুর্নীতির সাথে জড়িত, অনিয়মের সাথে জড়িত, আমরা যাকেই পাচ্ছি, যেখানেই পাচ্ছি ধরছি। আবার ধরছি বলে নিজেরাই চোর হয়ে যাচ্ছি।

আমরাই ধরি আবার আমাদেরকেই দোষারোপ করা হয়। এটাই হচ্ছে দুর্ভাগ্য। এর আগে তো দুর্নীতিটাই নীতি ছিল। অনিয়মটাই নিয়ম ছিল, অনিয়মটাই নিয়ম ছিল সেভাবেই রাষ্ট্র চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *