Main Menu

মুজিববর্ষের উপহার : ৬৮ হাজার গৃহহীন পরিবারকে পাকা বাড়ি করে দেবে সরকার

নিউজ ডেস্কঃ
মুজিববর্ষ উপলক্ষে সারা দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ পরিবারকে পাকা বাড়ি নির্মাণ করে দেবে সরকার। প্রতিটি বাড়ি নির্মাণে খরচ হবে প্রায় তিন লাখ টাকা।

অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, সারা দেশের উপকূলীয় অঞ্চল, নদী ভাঙনের শিকার, হতদরিদ্র, সহায় সম্বলহীন, ভূমিহীন ও প্রান্তিক পর্যায়ের সুবিধাবঞ্চিতদের মাঝে এসব বাড়ি নির্মাণ করে দেবে উপজেলা প্রশাসন, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে। অর্থ বিভাগের একটি সূত্র জানায়, ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটের আওতায় ৩০ হাজার বাড়ি নির্মাণ সম্পন্ন করতে ৮৯৯ কোটি টাকা চেয়ে গত সপ্তাহে অর্থ বিভাগে চাহিদাপত্র পাঠিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এতে বলা হয়, দেশের হতদরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা দ্রুতগতিতে কমে আসছে। মানুষের জীবনমান উন্নয়নের স্বার্থে প্রতি গ্রামে গৃহহীন একটি করে পরিবারকে একটি পাকা বাড়ি নির্মাণ করে দেওয়া হবে। এতে খরচ হবে ২ লাখ ৯৯ হাজার ৯৬ টাকা, যা ভ্যালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ)-এর আওতায় ব্যয় করা হবে।

চলতি বছরের বাজেটে ভিজিএফ খাতে বরাদ্দ থাকা অব্যয়িত অর্থ স্থানান্তর করে ও আগামী ২০২১ অর্থবছরের বাজেটের একই খাতের অর্থ মুজিববর্ষ উপলক্ষে বাড়ি নির্মাণে ব্যয় করা হবে। এজন্য এ বিষয়ে অর্থ বিভাগের সম্মতি চেয়েছে দুর্যোগ মন্ত্রণালয়। এ বিষয়ে জানতে চাইলে মুজিববর্ষ উদযাপনের প্রধান সমন্বয়কারী সাবেক সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী কে বলেন, মুজিববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে। মুজিববর্ষ উপলক্ষে সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলো তা বাস্তবায়নে কাজ করছে। এর অংশ হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গৃহহীনদের বাড়ি নির্মাণ করে দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে। তিনি আরও বলেন, মুজিববর্ষের অনুষ্ঠান উপলক্ষে দেশি-বিদেশি বিভিন্ন অতিথিদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বছরজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকবে। বিশেষ আকর্ষণ থাকবে সমাপনী অনুষ্ঠানে।

এর মাধ্যমে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে বিশ্ববাসী নতুন করে একটি মেসেজ পাবে বলে তিনি মনে করেন বিশ্বব্যাংকের তথ্যমতে, দেশের প্রায় চার কোটি মানুষ এখনো দরিদ্র। এদের মধ্যে উল্লেখযোগ্য একটা অংশ রয়েছে যারা ভূমিহীন ও গৃহহীন। প্রান্তিক এলাকার পাশাপাশি খোদ রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরেও গৃহহীন মানুষ রয়েছে। এসব পরিবারকে গৃহনির্মাণ করে দেবে সরকার।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *