Main Menu

সুবর্ণচরে সাধারণ বীমা কর্পোরেশন কর্তৃক শস্য বীমা দাবী পরিশোধ

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধি :- নোয়াখালী সুবর্ণচর উপজেলায় সাধারণ বীমা কর্পোরেশন কর্তৃক আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা দাবী পরিশোধ ও জন সচেতনতা মূলক প্রচার অভিযান অনুষ্ঠিত হয়। প্রতিপাদ্য ঃ বীমা প্রকল্পের এবারের প্রতিপাদ্য বিষয় শ্রমের সাথে মেলাও বুদ্ধি জীবনে আসবে সমৃদ্ধি। বন্যা, খরা, ঝড়-বৃষ্টিতে ফসলের ক্ষতি, লাগব হবে বীমা করা থাকে যদি। ০৭ ফেব্র“য়ারী সকাল ১১.০০ ঘটিকায় উপজেলা হল রুমে বীমা দাবীর ৪৮১ জন কে শস্য বীমা পলিসি বিপরীতে উত্থাপিত বীমা দাবী টাকা ২,৪৩,৫২২/- পরিশোধ করা হয়। প্রকল্প পরিচালক ও ডিজিএম জনাব মোঃ ওয়াসিফুল হক এর সভাপতিত্বে জনাব আমির হোসেন মিয়ার উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুন অর রশীদ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডিজিএম সাধারণ বীমা কর্পোরেশন মোঃ সেলিম, ডেপুটি ডিরেক্টর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নোয়াখালী প্রণব ভট্টাচার্য্য, পরামর্শক মনিটরিং ও ইজালুয়েশন প্রকল্প কর্মকর্তা মোঃ নুর আহমেদ।

বাংলাদেশ কৃষি প্রদান দেশ। প্রতি বছর অতি বৃষ্টি, বন্যা, খরা, ঘুর্ণিঝড় ইত্যাদি প্রাকৃতিক দূর্যোগের কারণে  বাংলাদেশের কৃষক ভীষণ ভাবে ক্ষতি গ্রস্ত হয়। দূর্যোগের কারণে কৃষকদের ক্ষয় ক্ষতি হ্রাস করার লক্ষ্যে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশন (এসবিসি) ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) কর্তৃক রাজসাহী, সিরাজগঞ্জ এবং নোয়াখালী জেলায় পরীক্ষা  মূলক ভাবে আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা প্রকল্পটি চালু করা হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্যে হল আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমার মাধ্যমে জ্বল বায়ু ও প্রাকৃতিক দূর্যোগ জনিত ঝুঁকির কারণে ক্ষতি গ্রস্ত কৃষকদের আর্থিক ক্ষতি পূরণ প্রদান করা।

ইতিমধ্যে প্রকল্পের আওতায় ০৩ টি প্রকল্প এলাকা রাজসাহী, সিরাজগঞ্জ এবং নোয়াখালী জেলায় ২০ টি স্বয়নক্রিয় আবহাওয়া কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রকল্প এলাকায় এই পর্যন্ত ৫,৪০০ জন কৃষকের অনুকূলে বন্যা, খরা, ঘূর্ণিঝড় ও অতিবৃষ্টি জনিত ঝুঁকি আবরিত করে সাধারণ বীমা কর্পোরেশন কর্তৃক শস্য বীমা পলিসি ইস্যু করা হয়েছে। এই ছাড়া রাজসাহী জেলায় আমন ধানের অনুকূলে ইস্যুকৃত ৩,২৬৭ টি শস্য বীমা পলিসির বিপরীতে স্বল্পবৃষ্টিপাত জনিত কারণে উত্থাপিত বীমা দাবী টাকা ১৪,৪৯,৮৯২/- পরিশোধ করা হয়েছে। উলে¬খ্য ইতিপূর্বে রাজসাহী জেলায় আমন ধান ও আলু ফসলের অনুকূলে ইস্যুকৃত পলিসির বিপরীতে উত্থাপিত বীমা দাবীর টাকা কর্পোরেশন কর্তৃক পরিশোধ করা হয়েছে। তাছাড়া প্রকল্পের আওতায় বিভিন্ন সচেতনতা মূলক প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদের আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা সম্পর্কে সচেতনতার বৃদ্ধির কার্যক্রম চলছে। কৃষকদের মাঝে শস্য বীমা সম্পর্কে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গিয়াছে। নোয়াখালী জেলায় সুবর্ণচর উপজেলায় শস্য বীমা দাবী সমূহ সাধারণ বীমা কর্পোরেশন কর্তৃক কৃষকদের মাঝে পরিশোধ করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *