Main Menu

‘প্রযুক্তির উন্নয়নের ফলেই ভিডিও কনফারেন্সে মেলার উদ্বোধন করছি’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা I

ঢাকা: বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশ এখন বিশ্বসভায় উন্নয়নের রোল মডেল। আমরা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের পর এখন স্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও কাজ করছি।

সোমবার (৯ জানুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৬৪ জেলায় একযোগে উন্নয়ন মেলার উদ্বোধনকালে এ কথা বলেন। ৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উন্নয়ন মেলা চলবে ১১ জুলাই পর্যন্ত।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে পিছিয়ে দেওয়ার দিন শেষ হয়েছে। হত্যা-ক্যু’র রাজনীতি বিদায় নিয়েছে। এখন আমরা উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ এখন বিশ্বসভায় উন্নয়নের রোল মডেল। আমরা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের পর এখন স্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও কাজ করছি।

“আজ আমরা উন্নয়ন মেলা করছি। এর লক্ষ্য আমরা উন্নয়নের পথে সফলভাবে এগিয়ে চলেছি। এর আগে আমরা যতোটা পঞ্চবার্ষিক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছি তাতে সফল হয়েছি। এরপর নতুন করে পঞ্চবার্ষিক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছি। দেশের উন্নয়ন যেন স্থায়ী হয় এবং এর সুফল যেন দেশের মানুষ পায়, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।”

উন্নয়ন কর্মকাণ্ডে জনগণকে সম্পৃক্ত করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা ৬৪ জেলা এবং ৪৯০টি উপজেলায় উন্নয়ন মেলা করছি। বিভিন্ন দেশে আমাদের যেসব দূতাবাসগুলো রয়েছে তারাও সুবিধা মতো সময়ে এই মেলার আয়োজন করছে, যেন বিদেশিরাও জানতে পারে আমরা উন্নয়নের জন্য কী কী কাজ করছি। মেলায় আমরা সরকারি সেবাসমূহের তথ্যচিত্র পদর্শন করছি। এভাবে মানুষ তাদের অধিকার সম্পর্কে সচেতন হবে। মুখে হয়তো আমরা এমডিজি, এসডিজি বলি- কিন্তু এ থেকে দেশের মানুষ কী কী সুবিধা পাবে তা এই মেলার মধ্য দিয়ে জানা যাবে।

“আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবো। কোন অঞ্চলে কী উৎপাদন হয় তার ভিত্তিতে কিভাবে শিল্পাঞ্চল গড়ে তোলা যায় তা নিয়ে ভাবছি আমর‍া। আমাদের অর্থনৈতিক অঞ্চলে যেন আরও বিনিয়োগ আসে- সে পদক্ষেপ নিয়েছি। আরও কী কী হলে ভালো হয়, সে মতামত নিচ্ছি আমরা। কেউ সমস্যায় পড়লে সমাধান করা হচ্ছে।”

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সরকার প্রযুক্তি খাতের উন্নয়নেও ব্যাপকভাবে কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা ব্যাপক প্রযুক্তিগত উন্নয়ন করছি। ডিজিটাল সেন্টার করে দিয়েছি, জনগণ সেখান থেকে সেবা পাচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন করেছি বলেই আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উন্নয়ন মেলার উদ্বোধন করছি। আপনাদের কথা শুনছি।

উন্নয়ন মেলায় জন প্রতিনিধি, কৃষক, শ্রমিক সবাই থাকবে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, উন্নয়নের তথ্য এবং ভবিষ্যতে কী সম্ভাবনা রয়েছে তা জানার ক্ষেত্রে এটি সুবর্ণ সুযোগ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *