Main Menu

সরকারি হস্তক্ষেপে দূর হয়েছে কর্মজীবী মহিলাদের আবাসন সংকট

 

নিউজ ডেস্ক :

জীবন-জীবিকার প্রয়োজনে নানা শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি কর্মজীবী নারীরাও রাজধানীমুখী। পূর্বে ৮৯৩ জন কর্মজীবী নারীর জন্য সরকারি আবাসনের ব্যবস্থা থাকলেও বর্তমানে আওয়ামী লীগ সরকারের কার্যকরী ভূমিকায় বিপুলসংখ্যক কর্মজীবী নারীর আবাসস্থলের চাহিদা পূরণ করা সম্ভব হয়েছে।

কর্মজীবী নারীদের নিরাপদ আবাসন সুবিধা দিতে মহিলা বিষয়ক অধিদপ্তর দেশজুড়ে সাতটি কর্মজীবী মহিলা হোস্টেল পরিচালনা করছে। এর মধ্যে ঢাকায় তিনটি এবং বিভাগীয় শহর খুলনা, যশোর, রাজশাহী ও চট্টগ্রামে একটি করে হোস্টেল পরিচালিত হচ্ছে।

বর্তমান সরকারের উদ্যোগের কারণে ঢাকার প্রায় প্রত্যেক জায়গায় কর্মজীবী মহিলাদের হোস্টেল এর সুবিধা রয়েছে। যেখানে আগে মিরপুর এবং খিলগাঁওতে নারীদের জন্য কোনো হোস্টেল সুবিধা ছিল না সেখানে এখন বর্তমানে খিলগাঁওয়ে বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেলে আসন রয়েছে ২১০টি। এর মধ্যে ২০০টি সাধারণের এবং ১০টি অতিথিদের জন্য। মিরপুরের নওয়াব ফয়জুন্নেছা কর্মজীবী মহিলা হোস্টেলে ১৫৪টি সাধারণ এবং ছয়টি অতিথিদের জন্য।

এছাড়াও সরকারি ব্যবস্থাপনায় আরও কিছু আসন বাড়ানোর জন্য খিলগাঁওয়ের বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেল ও মিরপুরের নওয়াব ফয়জুন্নেছা কর্মজীবী মহিলা হোস্টেল ১০ তলায় উন্নীত করা হবে।

বর্তমান আওয়ামী লীগ সরকারের কল্যাণে দেশের কর্মজীবী নারীদের জন্য করা এই হোস্টেলের ব্যবস্থা দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে এক বিশেষ ভূমিকা রাখবে ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *