Main Menu

সোনাগাজী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ডাক্তার সংকট : রুগীদের দুর্ভোগ

 

বাহার উল্লাহ বাহার :

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যা বিশিষ্ট সরকারী হাসপাতাল। উপজেলার ৯ টি ইউনিয়ন ও একটি পৌরসভা বেষ্টিত উক্ত হাসপাতালটি। চিকিৎসা সেবা নিতে প্রথমে মানুষ এখানেই ছুটে আসে। উক্ত হাসপাতালে বিভিন্ন বিভাগে ২১ জন ডাক্তার থাকার কথা থাকলেও আছেন মাত্র ২জন। তাও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সহ।

 

যেখানে গড়ে প্রতিদিন ৪৫ জন পুরুষ ও মহিলা রোগী ভর্তি থাকে। বর্হি বিভাগে প্রতিদিন গড়ে ৬০ জন রোগী প্রতিনিয়ত চিকিৎসা সেবা গ্রহণ করে থাকে। গুরুত্বপূর্ন বিভাগ গুলোতে যে পরিমান ডাক্তার থাকার প্রয়োজন সে পরিমান ডাক্তার না থাকার কারনে মারাত্মকভাবে রোগী গুলো চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

 

হাসপাতালে ডাক্তার ছাড়াও অন্যান্য বিভাগেও জনবল সংকটের কারনে অচলাবস্থা বিরাজ করছে। যেখানে নার্স থাকার কথা ১৮ জন সেখানে আছে মাত্র ৮ জন। ওয়ার্ড বয় ৩ জনের মধ্যে আছে ১ জন, সুইপার ৫ জনের মধ্যে আছে ১ জন , আয়া ২ জনের মধ্যে একজন ও নেই, অফিস সহকারী ৩ জনের মধ্যে ৩ টি পদই শূন্য, পরিসংখ্যান বিভাগে কোন জনবল নেই। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা।

 

রবিবার সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল আলমের সাথে  কথা হলে তিনি, ডাক্তার সহ অন্যান্য বিভাগে জনবল সংকটের কথা জানান। হাসপাতালে সরেজমিনে দেখা গেছে ডাক্তার স্বল্পতার কারনে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সাজেদুল করিমের পাশা – পাশি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাও রোগীর কেবিনে এবং বেডে গিয়ে রোগীকে চিকিৎসা সেবা দিচ্ছেন।

 

ভুক্তভোগীদের প্রশ্ন,  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার চিত্র এমন হলে সাধারন মানুষ গুলো যাবে কোথায়?  মনে হয় যেন এসব দেখার কেউ নেই।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *