Main Menu

জিএসপি’র পেছনে না ছুটে নতুন বাজার খুঁজুন – প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

 

ঢাকা: জিএসপি’র (জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস) পেছনে না ছুটে নতুন-নতুন দেশের বাজার সৃষ্টি ও পণ্যের বহুমুখী করার মাধ্যমে রফতানি বাড়াতে ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (০১ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৭ এর উদ্বোধন ও জাতীয় রফতানি ট্রফি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

 

শেখ হাসিনা বলেন, কোন দেশ জিএসপি দিলো না, তার পিছনে না ছুটে অন্য দেশে নতুন বাজার খুঁজুন, ওরাই আমাদের পিছনে ছুটবে। বাংলাদেশের মানুষ যোগ্য ও মেধাবী। একটু সুযোগ সৃষ্টি করলে যে কোনো কিছু তারা করতে পারে। সেই সক্ষমতা বাংলাদেশের মানুষের আছে।

 

বাংলাদেশ যত দ্রুত পণ্য দিতে পারবে পৃথিবীর অন্য কোনো দেশ তা পারবে না বলেও মন্তব্য করেন তিনি।

 

সেরা প্রতিষ্ঠানের এক প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রীনতুন-নতুন বাজার খুঁজে‍ বের করার পাশাপাশি পণ্য বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, আমরা পৃথিবীর বিভিন্ন দেশে পণ্য রফতানি করছি। গতানুগতিক কিছু পণ্যের ওপর নির্ভর না করে পৃথিবীর বিভিন্ন দেশের চাহিদা অনুযায়ী পণ্য বহুম‍ুখীকরণ করতে হবে। সে অনুযায়ী পণ্য উৎপাদন ও রফতানি করতে হবে।

 

২০১৩-২০১৪ অর্থবছরে সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠানগুলোকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ এ তিন ক্যাটাগরিতে ট্রফি উপহার দেওয়া হয়। প্রধানমন্ত্রী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এসব ট্রফি তুলে দেন।

 

এবারও সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে জাতীয় রফতানি ট্রফি স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। নির্ধারিত ৩২টি পণ্য ও সেবা ক্যাটাগরির ১৯২টি আবেদনকারী প্রতিষ্ঠানের মধ্যে ২৯টি স্বর্ণ ট্রফি, রৌপ্য ট্রফি ২২টি এবং ১৫টি ব্রোঞ্জ ট্রফি লাভ করেছে।

 

পরে প্রধানমন্ত্রী বাণিজ্য মেলার কয়েকটি স্টল ঘুরে দেখেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী, সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান মাফরূহা সুলতানা।

 

শেখ হাসিনা ফিতা কেটে উদ্বোধন করেন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার, ছবি: সংগৃহীতঅনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সদস্য, সংসদ সদস্যসহ দেশি-বিদেশি ব্যবসায়ী প্রতিনিধি ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৭ জুন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করা হয়। তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসে শ্রমিক মারা যাওয়ার ঘটনায় আমেরিকান অর্গানাইজেশন অব লেবার-কংগ্রেস ফর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (এএফএল-সিআইও) আবেদনের পরিপ্রেক্ষিতে জেএসপি সুবিধা স্থগিত করা হয়।

 

তার আগে জিএসপি’র আওতায় যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধায় বিভিন্ন পণ্য রফতানি করতে পারতো বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বাজারে ১২২টি দেশের পণ্য অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা পাচ্ছে।

 

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *