Main Menu

রোহিঙ্গাদের অবস্থা দেখতে মঙ্গলবার উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

 

বাংলার দর্পন ডটকম >>>>>

মিয়ানমারের আইন-শৃঙ্খলা বাহিনীর অত্যাচারে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারের উখিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) তিনি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। রবিবার (১০ সেপ্টেম্বর) গণভবনে এক অনুষ্ঠান শেষে সরকার ও দলের উচ্চ পর্যায়ের কর্তা ব্যক্তিদের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে কথা বলার সময় তিনি এই কথা বলেন।

গত ৭ সেপ্টেম্বর উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গাদের নিবন্ধিত ক্যাম্প ও অস্থায়ী ক্যাম্পগুলো পরিদর্শন করেন তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোয়ান। রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেন তিনি। যুক্তরাষ্ট্রও এই ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করেছে।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হয়। এ ঘটনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের নামে সাধারণ মানুষ ওপর হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালানো হচ্ছে। প্রতিদিন পালিয়ে বাংলাদেশে এসে উঠছেন হাজার হাজার রোহিঙ্গা। জাতিসংঘের তথ্যমতে, এ পর্যন্ত প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তবে স্থানীয় লোকজনের দাবি, এই সংখ্যা আরও বেশি। এছাড়াও নাফ নদীর জলসীমানা থেকে শুরু করে স্থল সীমানা পার হয়ে নো-ম্যানস ল্যান্ডে অবস্থান নিয়েছে আরও হাজার হাজার রোহিঙ্গা।

এর আগে গত বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা। এরপর আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু এর কোন তোয়াক্কা না করে রাখাইনে ফের সেনা মোতায়েন করে মিয়ানমার।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *