Main Menu

অশনি : হাতিয়ার সঙ্গে নৌ যোগাযোগ বন্ধ, প্রস্তুত সাইক্লোন সেল্টার

নোয়াখালী প্রতিনিধি :
উপকূলীয় জেলা নোয়াখালীতে ঘূর্ণিঝড় অশনির প্রভাব পড়তে শুরু করেছে। সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও বৈরী আবহাওয়ার ফলে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে নোয়াখালীর নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় অশনির প্রস্তুতি হিসেবে হাতিয়ায় ৩ হাজার ৫৪০জন স্বেচ্ছাসেবক ও দুই সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে।

অপর দিকে জেলার তিনটি উপকূলীয় উপজেলায় রেড় ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা মাইকিং করে লোকজনকে সতর্ক করছে। ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হলে তারা লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনার জন্য প্রস্তুত রয়েছে।

সোমবার (০৯ মে) সকাল ১০টা থেকে হাতিয়ার নলছিড়া-বয়ারচর চেয়ারম্যান ঘাটে সি-ট্রাক, ট্রলার চলাচল বন্ধ রয়েছে। এতে নোয়াখালী থেকে লোকজন হাতিয়ায় এবং হাতিয়া থেকে কেউ নোয়াখালীতে যাতায়াত করতে পারছেন না।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সেলিম হোসেন বলেন, অশনি মোকাবিলায় হাতিয়ায় প্রস্তুত রাখা হয়েছে দুই শতাধিক সাইক্লোন সেল্টার ও উঁচু স্থাপনা। এ ছাড়া মানুষের জানমাল রক্ষায় সকাল ১০টা থেকে হাতিয়া-বয়ারচর চেয়ারম্যান ঘাটে সি-ট্রাক চলাচল বন্ধ রয়েছে।

সব নৌযানকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া যেকোন ধরনের র্দুযোগ মোকাবেলায় কাজ করতে ৩ হাজার ৫৪০জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।

জেলা আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় অশনির ফলে উপকূলীয় এলাকায় ২নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন হলে এই সংকেত আরও বাড়তে পারে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কেন্দ্রীয় বোর্ড সদস্য ও নোয়াখালী জেলা ইউনিটের সেক্রেটারী এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, ঘূর্ণিঝড় অশনির প্রভাব পড়তে শুরু করায় আমাদের রেড় ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা জেলার হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জে মাইকিং করে লোকজনকে সতর্ক করছে।

৭ নম্বর বিপদ সংকেত দেখানো হলে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনতে তারা প্রস্তুত রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ দেওয়ান মাহবুবুর রহমান বলেন, বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে জেলা শহর নোয়াখালীর সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে।

উপকূলীয় এলাকায় সাইক্লোন সেল্টার ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নৌ চলাচল শুরু হবে।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *