খালেদা জিয়াকে ছাড়া সিটি নির্বাচনে অংশগ্রহণ করছে বিএনপি | বাংলারদর্পন 

নিউজ ডেস্ক: বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বারবার বলেছেন, যতক্ষণ পর্যন্ত চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করা না যাবে ততক্ষণ পর্যন্ত আন্দোলন থামবে না এবং খালেদা জিয়াকে ছাড়া আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে না বিএনপি। অথচ আসন্ন সিটি নির্বাচনে প্রার্থী দেয়ার পাশাপাশি নির্বাচন কমিশনেও গিয়েছে বিএনপি।

আসন্ন ১৫মে দুই সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কথা বলতে নির্বাচন কমিশনে (ইসি) গিয়েছে বিএনপির একটি প্রতিনিধি দল। এ বিষয়ে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, চরম সংকটময় অবস্থানে থাকা বিএনপি সব সময় দ্বিধা দ্বন্দ্বে ভোগে। এর মূল কারণ হচ্ছে দ্বিমুখী নীতি এবং নেতৃত্ব সংকট। বিএনপি মূলত কোনো রাজনৈতিক আদর্শে স্থায়ী হতে পারছে না, কেননা দলীয় সব সিদ্ধান্তই আসছে দ্বিধাবিভক্ত আকারে। যদিও ফখরুলের সিদ্ধান্ত ছিলো নির্বাচনে না যাওয়া কিন্তু তারেকের কাছে রীতিমতো হার মেনেই নির্বাচন কমিশনে যান মির্জা ফখরুল।

খুলনা ও গাজীপুরের নির্বাচন অংশগ্রহণের ব্যপারে বিএনপির তৃণমূলের এক নেতা বলেন, নির্বাচনে অংশগ্রহণ নয়, এ মুহূর্তে আমাদের জন্য মুখ্য ছিলো দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি। কিন্তু হঠাৎ তারেক রহমানের কথায় মির্জা ফখরুল ভাই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। কিন্তু মায়ের মুক্তির চেয়ে নির্বাচন কেনো মুখ্য হলো তারেক রহমানের কাছে? তবে কি মনোনয়ন বাবদ তারেক রহমান এক ‘শ কোটি টাকা খেয়েছেন এ সংবাদটি সত্যি ছিলো। মায়ের মুক্তির চেয়ে কি টাকা এবং ক্ষমতার মূল্য বেশি হয়ে গেলো।

এ প্রসঙ্গে বিএনপির এক সিনিয়র নেতা দুঃখ করে বলেন, সব কিছু বুঝেও চুপ করে থাকতে হয়। রুহুল কবির রিজভী ভাই যতই দলীয় ঐক্যের স্লোগান দিক, বিএনপিতে যে ফাটল, তা জনগণের চোখ এড়ায়নি। দলের এ ক্লান্তিকর মুহূর্তে টাকাকে প্রধান্য না দিয়ে সবাই যদি নিঃস্বার্থভাবে দলের কথা ভাবতো তাহলে কতোই না ভালো হতো।

খালেদা জিয়া জেলে যাবার পর হুট করেই দলের চেয়ারপারসনের দায়িত্ব নেন তারেক রহমান। এতে দলের মধ্যেই অনেকেই নাখোশ হন। বিএনপির অভ্যন্তরে কী রাজনীতি চলছে, সে ব্যাপারে ধোঁয়াশা কাটছে না। এমতাবস্থায়, আসন্ন সিটি করপোরেশন নির্বাচন ও জাতীয় নির্বাচনের আগে বিএনপি কী করে, সে ব্যাপারে আগাম কিছুই বলা যাচ্ছে না। কেননা বিএনপির দলীয় ঘোষণায় এখন কিছু অনুমান করা যায় না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *