Main Menu

শেখ হাসিনা সরকারের উন্নয়ন অগ্রযাত্রার সূচক

 

নিউজ ডেস্ক :

‘যতদিন তোমার হাতে দেশ, পথ হারাবেনা বাংলাদেশ। ‘এই স্লোগান নিয়ে দ্বিতীয় মেয়াদে শেখ হাসিনার সরকারকে ভোট দিয়ে জয়যুক্ত করে দেশের জনগন। দেশের মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটাতে শেখ হাসিনার নেতৃত্বে দ্রুত উন্নয়ন ঘটছে দেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগ, তথ্যপ্রযুক্তি, ক্রীড়া, পরিবেশ, কৃষি, খাদ্য, টেলিযোগাযোগ, সংস্কৃতি, সামাজিক নিরাপত্তা ও মানবসম্পদ উন্নয়নের। আর দেশের উন্নয়ন সূচকে অভাবনীয় অগ্রগতির ফলে দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

দেশ আর্থ-সামাজিক সূচকসহ প্রতিটি ক্ষেত্রে প্রত্যাশাজনক সাফল্য অর্জন করেছে এবং মাথাপিছু আয় বৃদ্ধিসহ এখন মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের কাজ অব্যাহতভাবে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের কর্মকাণ্ডে প্রবৃদ্ধি ৫.৫৭ থেকে ৭.২৮ শতাংশে উন্নীত হয়েছে। মাথাপিছু আয় ৮৪৩ থেকে ১ হাজার ৬১০ মার্কিন ডলার, বিনিয়োগ ২৬.২৫ শতাংশ থেকে ৩০.২৭ শতাংশ, রফতানি ১৬.২৩ থেকে ৩৪.৮৫ বিলিয়ন ডলার, রেমিট্যান্স ১০.৯৯ থেকে ১২.৭৭ বিলিয়ন ডলার, রিজার্ভ ১০.৭৫ থেকে ৩৩.৪১ বিলিয়ন ডলার এবং এডিপি ২৮৫ বিলিয়ন টাকা থেকে বেড়ে হয়েছে ১ হাজার ১০৭ বিলিয়ন টাকা। একদিকে মানুষের ক্রয়ক্ষমতা যেমন বেড়েছে, অন্যদিকে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে থাকায় মানুষের জীবনমানের উন্নয়ন হয়েছে। ২০০৯ সালে মূল্যস্ফীতি ছিল ডাবল ডিজিটে। বর্তমানে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশ।

দেশের উন্নয়নের সামগ্রিক সূচক পরিবর্তনের এই ধারা প্রমান করে যে দেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করবার জন্যে নিরলস কাজ করে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *