রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিবেন খালেদা ?

 

নিজস্ব প্রতিবেদক :

২৬ মার্চের মধ্যে যদি তারেক জিয়া সমঝোতায় রাজি না হয়, তাহলে একক ভাবেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেবেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বেগম জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার লন্ডনে ফোন করে তারেক জিয়াকে এই মনোভাব জানিয়েছেন। বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে।

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় দন্ডিত হয়ে কারাগারে যান বেগম জিয়া। তারপর থেকেই তাঁর মুক্তির জন্যে সমঝোতার চেষ্টা করছে তাঁর পরিবার। বিএনপি নেতারাও এই সমঝোতায় রাজি। কিন্তু তারেক জিয়ার আপত্তির কারণেই এই সমঝোতার চাকা আটকে আছে। বেগম জিয়ার মুক্তি বা প্যারোলের আনুষ্ঠানিক আবেদন করা যাচ্ছে না। কারণ, তারেক জিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এরকম সমঝোতা হলে তিনি তা মানবেন না। তিনি এ ব্যাপারে আলাদা অবস্থান নেবেন। মূলত: তারেকের আপত্তির কারণেই আটকে আছে ৫ দফা সমঝোতা উদ্যোগ।

সমঝোতা উদ্যোগ সফল না হওয়ায় বেগম জিয়ার মুক্তিও আটকে আছে। এই পরিপ্রেক্ষিতে বেগম জিয়ার ভাই ও বোন বেগম জিয়াকে মুক্ত করতে নতুন পরিকল্পনা করেছেন। তারা বেগম জিয়ার রাজনীতিতে অবসর সংক্রান্ত একটি চিঠি চূড়ান্ত করেছেন। ওই চিঠিতে বলা হয়েছে, ‘বয়স এবং শারীরিক অবস্থা বিবেচনা করে আমি রাজনীতি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।’ শামীম ইস্কান্দার এই খসড়া চিঠির কপি সরকারের লোকজনকেও দিয়েছেন। সরকারের পক্ষ থেকে বেগম জিয়ার ভাইকে আশ্বস্ত করা হয়েছে, এরকম চিঠি পেলেই তাঁর মুক্তি প্রক্রিয়া শুরু হবে। শামীম ইস্কান্দার তাই সমঝোতা প্রস্তাব মেনে নেওয়ার জন্য তারেক জিয়াকে শেষ সতর্ক বার্তা দিয়েছেন। এ ব্যাপারে ২৬ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। না হলে তিনি বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে, অবসরের চিঠিতে সাক্ষর নেবেন এবং তা গণমাধ্যমে প্রকাশ করবেন বলেও হুঁশিয়ার করে দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ‘তারেক জিয়া সমঝোতা প্রস্তাবে চূড়ান্ত সম্মতি দেওয়ার ব্যাপারে ভাবার জন্য কিছু সময় চেয়েছেন।’

৫ দফা সমঝোতা প্রস্তাবে মুক্তি পেয়ে বেগম জিয়া বিদেশ যাবার কথা রয়েছে। বেগম জিয়া ও তারেক জিয়া আগামী নির্বাচনে অংশ নেবেন না বলেও অঙ্গীকার করা হয়েছে। ওই সমঝোতা চূড়ান্ত হলে খালেদা তারেক জিয়া বিহীন বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে। নির্বাচন হবে দলীয় সরকারের অধীনেই।

সংশ্লিষ্ট সূত্র বলছে, জেল থেকে বেরুতে মরিয়া বেগম জিয়া যেকোনো কিছুর বিনিময়ে হলেও জেল থেকে মুক্তি চান। তিনি বুঝে গেছেন, আইনি লড়াইয়ে তাঁর মুক্তির সম্ভাবনা নেই। এজন্য তিনি দ্রুত সমঝোতা চূড়ান্ত করার জন্য ভাইকে অনুরোধ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *